এবার ডিজিটাল সেবায় বিমানবন্দরের স্মার্টফোন অ্যাপলিকেশন


Shajalal_bg_760315005

ঢাকা: ঘন কুয়াশা অথবা টানা বৃষ্টি। ভাবছেন, এমন বৈরি আবহাওয়ায় হযরত শাহজালাল (রহ.) আন্তর্জাতিক বিমানবন্দর থেকে নির্দিষ্ট সময়ে ফ্লাইটটি ছেড়ে যাবে কিনা? অথবা ভাবছেন, ছেড়ে আসা ফ্লাইটটি নির্দিষ্ট সময়ে অবতরণ করবে কিনা? এ নিয়ে রীতিমতো উৎকণ্ঠায় আছেন। বিমানবন্দরে গিয়ে স্বজনদের আসার অপেক্ষায় প্রহরও গুণছেন।

আপনার সকল উৎকণ্ঠা, অপেক্ষা ঘুচাতেই তৈরি করা হয়েছে একটি স্মার্টফোন অ্যাপলিকেশন। গুগল প্ল্যা-স্টোর অথবা নির্দিষ্ট ডাউনলোড লিংক http://goo.gl/jVNxL0 থেকে সহজেই ইনস্টল করে নিতে পারবেন হাতের মুঠোয় থাকা আপনার স্মার্টফোনটিতে।

ইনস্টল করার পর অ্যাপটিতে ক্লিক করলেই মুহূর্তেই দূর হবে আপনার সকল উৎকণ্ঠা। শুধু তাই নয়, এরপর বিমানবন্দরে গিয়ে অপেক্ষার প্রহর গুণতেও হবে না বিদেশ বিভুঁই থেকে আসা প্রিয়জনের জন্যও।

ঘরে বসে যেকোনো মুহূর্তে জেনে নিতে পারবেন ফ্লাইট অবতরণ, উড্ডয়নের সময়সূচি। শুধু কি তাই?  এই অ্যাপে জানা যাবে কোন বিমান পরিবহন সংস্থার কোন বিমান কখন ছেড়ে যাবে, কখন এসে পৌঁছাবে। আরও আছে পর্যটন করপোরেশন ও অন্যান্য প্রতিষ্ঠানের শুল্কমুক্ত পণ্যের তালিকা, বিমানবন্দরের তথ্যসেবা, বিমানবন্দর সংক্রান্ত যেকোনো প্রশ্নের উত্তর, কাস্টমস ডিউটি অফিসারদের নামের তালিকা, বেসরকারি বিমান চলাচল কর্তৃপক্ষের সব সেবা, ইমিগ্রেশন পুলিশের সেবা, নিরাপত্তা সেবা এবং প্রাথমিক চিকিৎসা সেবার তথ্য।

রয়েছে বিমানবন্দর হেল্প ডেস্কের প্রটোকল সেবা, হুইলচেয়ার সেবা, লস্ট অ্যান্ড ফাউন্ড সেবা, ব্যাংকিং ও মানি এক্সচেঞ্জ সেবা এবং হোটেলের সকল তথ্যও। বিমানবন্দরের নির্বাহী ম্যাজিস্ট্রেটের সঙ্গেও যোগাযোগ করা যাবে এ অ্যাপের মাধ্যমে। এমনকি জরুরি প্রয়োজনে পাওয়া যাবে এএপির কর্তব্যরত কর্মকর্তার ফোন নম্বরও।
হ্যাঁ, সেবাকে আপনার ঘরের দোরগোড়াতেই নয়, একেবারে হাতের মুঠোয় পৌঁছে দিতে ‘হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর মোবাইল অ্যাপ’ নামে গত ১০ এপ্রিল চালু হয়েছে বিমানবন্দরের একটি নিজস্ব স্মার্টফোন অ্যাপ।

এয়ারপোর্ট আর্মড পুলিশ ব্যাটেলিয়নের উদ্যোগে অ্যাপটি নির্মাণ করেছে ই-লজিক্যাল আইটি এক্সপার্ট- ইলাইটস (eLogical IT Exparts- eLITes) নামের একটি স্বেচ্ছাসেবী সফটওয়্যার-প্রকৌশলী সংগঠন। এতে কাজ করেছেন বেশ কয়েকজন তরুণ মেধাবী নির্মাতা।

এর আগে ঢাকা মেট্রোপলিটন পুলিশের জন্যে মোবাইল ফোন অ্যাপ তৈরি করেছিল এ স্বেচ্ছাসেবী সংগঠনটি। যা ছিল দেশে  সরকারি কোনো সেবাদানকারী সংস্থার প্রথম মোবাইল ফোন অ্যাপলিকেশন।

‘হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর মোবাইল অ্যাপ’ প্রকল্পটির তত্ত্বাবধান করছেন এয়ারপোর্ট আর্মড পুলিশ ব্যাটেলিয়নের সহকারী পুলিশ সুপার (এএপি) জাহেদ পারভেজ চৌধুরী। বর্তমানে তিনি দেশের বাইরে অবস্থান করায় এ পুলিশ কর্মকর্তার সঙ্গে কথা বলা সম্ভব হয়নি।

এয়ারফোর্স আর্মড পুলিশ ব্যাটালিয়নের জ্যেষ্ঠ সহকারী পুলিশ সুপার (এএপি) এহতেশামুল হক বাংলানিউজকে বলেন, ব্যবহারকারীদের মতামত এবং আমাদের পর্যবেক্ষণের মাধ্যমে পুরো প্রকল্পটিকে আরও ব্যবহারবান্ধব করা হবে। মূলত ব্যবহারকারীদের মতামত পেতেই অ্যাপটির একটি ‘বেটা ভার্সন’ (পরীক্ষামূলক সংস্করণ) উন্মুক্ত করা হয়েছে শুধুমাত্র অ্যান্ড্রয়েড প্লাটফর্মের মোবাইল ফোন ব্যবহারকারিদের জন্যে।

ইলাইটস’র সদস্য মো. তারিক মাহমুদ জানান, শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে প্রতিদিন দেশি-বিদেশি কয়েক হাজার যাত্রী আসা-যাওয়া করেন। আবার পরিচিতজনদের বিদায় জানানো কিংবা নিতে আসেন আরো অনেক মানুষ। সে হিসেবে গড়ে প্রায় দশ হাজার মানুষ প্রতিদিনই এ বিমানবন্দর ব্যবহার করছেন।

কিন্তু দেশের সবচেয়ে বড় এ বিমানবন্দরের পর্যাপ্ত তথ্য হাতের নাগালে পাওয়া খুবই দুষ্কর। সেটা বিমানের সিডিউল থেকে শুরু করে মানি এক্সচেঞ্জ পর্যন্ত। যাত্রীদের এসব হয়রানি কিভাবে কমিয়ে আনা যায়, সে চিন্তা থেকেই একটি মোবাইল ফোন সেবা চালু করা হয়েছে।

তারিক জানান, পুরো প্রকল্পটি এখনো প্রক্রিয়াধীন। আগামী তিন মাসের মধ্যেই পুরো কাজ শেষ হয়ে যাবে। আর তখন সকল প্লাটফর্মের স্মার্টফোন ব্যবহারকারী (অ্যান্ড্রয়েড, আইফোন, উইন্ডোজ ইত্যাদি) অ্যাপটি ইনস্টল করতে পারবেন।

এই পুলিশ কর্মকর্তা জানান, এয়ারপোর্টে জনগণকে দীর্ঘদিন সেবা দেওয়ার অভিজ্ঞতা থেকেই তিনি এমন একটি ‘ওয়ান-স্টপ সার্ভিস’ ধরনের মোবাইল ফোন অ্যাপের প্রয়োজনীয়তা অনুভব করেন।

বর্তমানে অ্যাপটির পরীক্ষামূলক সংস্করণ পাওয়া যাচ্ছে গুগল প্ল্যা-স্টোরসহ হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের ওয়েবসাইট ও ফেসবুক পেজে।

এখানে আপনার মন্তব্য রেখে যান